পরিবহন সংক্রান্ত

2023 এর নিয়মে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স কিভাবে আবেদন করবেন?

1st Dec, 2022 by J Kamilya
online driving licence application

ভারতের সমস্ত বাসিন্দাদের ড্রাইভিং পারমিট দেওয়ার দায়িত্ব থাকে প্রতিটি জেলার আরটিও অফিস গুলি। ড্রাইভিং লাইসেন্স যে কোনো যানবাহন চালানোর জন্য গুরুত্বপূর্ণ নথি। আমরা অনুমান করছি যে আমাদের পাঠকদের একটি লার্নার লাইসেন্স সার্টিফিকেট আছে ড্রাইভিং লাইসেন্স এর জন্য 2023 নিয়মে অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন প্রয়োজনীয় তথ্য পাঠকদের জন্য দেওয়া হচ্ছে।

Online Driving License Application form

  1. প্রথমে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করুন। ওয়েবসাইটটি হল www.parivahan.gov.in ।
  2. এরপর ওপরে থাকা অপশন গুলির মধ্যে অনলাইন সার্ভিস অপশনটিতে জান এর পর ড্রাইভিং লাইসেন্স রিলেটেড সার্ভিস অপশনে ক্লিক করুন।
  3. driving licence online apply step 2
  4. এরপর একটি পেজ ওপেন হবে সেখানে নিজের রাজ্যের নাম সিলেক্ট করুন । আপনি যদি ওয়েস্টবেঙ্গল রাজ্যে বসবাস করেন তাহলে ওয়েস্টবেঙ্গল টি সিলেক্ট করুন ।
  5. driving licence online apply step 3
  6. এরপর Apply For Driving Licence অপশনে ক্লিক করতে হবে।
  7. driving licence west bengal apply step 4
  8. Apply For Driving Licence অপশনে ক্লিক করার পর এই পেজটি ওপেন হবে। এখানে আপনাকে লার্নার ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইন আবেদন জমা দেওয়ার সমস্ত নির্দেশাবলী দেখানো হবে।
  9. এরপর Continue বাটনেএ ক্লিক করলে পরবর্তী পেজে চলে আসবে।
  10. driving licence west bengal apply step 7
  11. এপ্লিকেশন ফর ড্রাইভিং লাইসেন্সের একটি পেজ ওপেন হবে।
  12. এরপর হোল্ডিং লার্নার লাইসেন্স অপশনটি সিলেক্ট করতে হবে এবং লার্নার লাইসেন্স নাম্বার এবং ডেট অফ বার্থ বসাতে হবে তারপর ওকে বাটনে ক্লিক করতে হবে ।
  13. driving licence west bengal apply step 9
  14. কোন ভেহিকেল এর জন্য লাইসেন্স আবেদন করছেন সেই অপশন সিলেক্ট করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে ।
  15. এরপর অ্যাপ্লিকেশন নাম্বারে একটি পেজ ওপেন হবে এই পেজে অ্যাপ্লিকেশন রেফারেন্স নাম্বার থাকবে এই স্লিপ টিকে অবশ্যই প্রিন্ট করতে হবে ।
  16. এরপর নেক্সট অপসন এ ক্লিক করতে হবে। নেক্সট করার পর অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পেজ ওপেন হবে তাহলেই অ্যাপ্লিকেশন ডিটেলস সম্পন্ন হবে ।

Document Upload

অ্যাপ্লিকেশন ফর্ম পুরণ হয়েগেলে আপনাদেরকে ডকুমেন্ট আপলোড করতে হবে । ডকুমেন্ট আপলোডের জন্য একটি পেজ আসবে সেখানে প্রেজেন্ট অ্যাড্রেস এবং পার্মানেন্ট এড্রেস দিতে হবে প্রেজেন্ট অ্যাড্রেস এর মধ্যে আপনার স্টেট , ডিসটিক হাউস নাম্বার ইত্যাদি ডকুমেন্ট ফিলাপ করতে হবে। ডকুমেন্ট আপলোড প্রসেস শুরু করার জন্য সমস্ত তথ্য দেওয়া হল।

  • ডকুমেন্ট আপলোডের জন্য ‘Preside’ বাটনে ক্লিক করুন ।
  • একটি নতুন পেজ ওপেন হবে সেখানে 'Submit' বাটনে এ ক্লিক করুন ।
  • পরবর্তী পেজ আসার পর ওকে বাটনে ক্লিক করতে হবে এরপর রিকোয়েস্ট ডকুমেন্টে নামে একটি ফ্রম ওপেন হবে এই ফ্রমে জিজ্ঞাসা করার সমস্ত বিবরণ পূরণ করতে হবে ফ্রম টিতে অ্যাড্রেস প্রুফ ডকুমেন্ট নাম্বার ইত্যাদি বিবরণ থাকবে ।
  • ডকুমেন্ট আপলোড হওয়ার পর নেক্সট বাটনে ক্লিক করতে হবে তাহলেই ডকুমেন্টস আপলোড সম্পন্ন হবে ।

Online driving license application cost and fee payment

ওয়েস্টবেঙ্গল এ অনলাইন ড্রাইভিং লাইসেন্স এর অ্যাপ্লিকেশন খরচ 500 টাকা ।এই পেমেন্ট আপনি ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে করতে পারেন । কিভাবে পেমেন্ট করবেন তার সমস্ত তথ্য দেওয়া হল ।

  1. পেমেন্ট করার জন্য প্রসিড বাটনে ক্লিক করতে হবে ।
  2. এরপর একটি নতুন পেজ ওপেন হবে ওই পেজের মধ্যে ফ্রি এমাউন্ট দেওয়া থাকবে ।
  3. এরপর পেমেন্ট অপশন আসবে ব্যাংক গেটওয়ে এবং ক্যাপচার কোড বসানোর পর Pay Now অপশন এ ক্লিক করতে হবে ।
  4. পরবর্তী পেজে আই এগ্রি টু দা টার্ম এন্ড কন্ডিশন সিলেক্ট করতে হবে প্রসেস ফর পেয়ে বাটনে ক্লিক করতে হবে ।
  5. এরপর একটি নতুন পেজ ওপেন হবে এই পেজের মধ্যে ডিটেলস দেখানো থাকবে আই এগ্রি অপশনে ক্লিক করে প্রসিড ফর পেমেন্ট বাটনে ক্লিক করতে হবে ।
  6. পরবর্তী পেজে ট্রানজেকশন ডিটেলস থাকবে এর পর কনফার্ম বাটনে ক্লিক করতে হবে ।
  7. একটি নতুন পেজ ওপেন হবে সেখানে ক্যাপচা কোড বসিয়ে কনফার্ম বাটনে ক্লিক করতে হবে ।
  8. এরপর পেমেন্ট এর জন্য একটি এসবিআইয়ের পেজ ওপেন হবে ডিটেলস পূরণ করে Pay Now অপশনে ক্লিক করতে হবে তাহলে আপনার পেমেন্ট প্রসেস সম্পন্ন হবে ।

টেস্ট স্লট বুকিং

পেমেন্ট সম্পন্ন হলে আপনাকে স্লট বুকিং করতে হবে।স্লট বুকিং এর জন্য আপনি যেই ডেটে পরীক্ষা দিতে চান সেই ডেট এবং টাইম অনুযায়ী স্লট বুকিং করবেন।স্লট বুকিং করার জন্য সমস্ত তথ্য দেওয়া হল।

  1. টেস্ট স্লট বুকিং এর জন্য প্রথমে অ্যাপ্লিকেশন অপশন সিলেক্ট করতে হবে তারপর ডিএল টেস্ট স্লট বুকিং এই অপশনে ক্লিক করতে হবে ।
  2. টেস্ট স্লট বুকিং ধাপ 1
  3. এরপর ইনপুট অ্যাপ্লিকেশন ডিটেলস্ নামে একটি পেজ ওপেন হবে লার্নার লাইসেন্স নাম্বার সিলেক্ট করে ডিটেলস পূরণ করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে ।
  4. এরপর একটি পেজ ওপেন হবে এখানে প্রসিদ্ধ বুকে ক্লিক করতে হবে ।
  5. টেস্ট স্লট বুকিং ধাপ 3
  6. এরপর কোন তারিখ এবং কোন সময়ে আপনি পরীক্ষা দিতে চান সেই তারিখ এবং সময় সিলেক্ট করতে হবে সিলেক্ট করা হয়ে গেলে বুক স্লট বাটনে ক্লিক করতে হবে তাহলে আপনার টেস্ট স্লট বুকিং সম্পূর্ণ হয়ে যাবে ।

ফ্ল্যাট বুকিং সম্পন্ন হলে আপনি সেই ডেটে গিয়ে ড্রাইভিং লাইসেন্সের জন্য পরীক্ষা দিতে পারেন। পরীক্ষায় উত্তীর্ণ হলে দুই সপ্তাহের মধ্যে ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়ে যাবে। ড্রাইভিং লাইসেন্স আপনার বাড়ির এড্রেস এ পৌঁছাতে সময় লাগবে 30 দিন। ড্রাইভিং লাইসেন্স এর স্থিতি অনলাইনে দেখতে চাইলে আমাদের পেজটিকে ফলো করুন। আমরা প্রতিনিয়ত জরুরী ভিত্তিক তথ্য ও সাধারন মানুষের নখদর্পণে এনে সাধারণ মানুষের জীবন সহজ করার জন্য চেষ্টা করি।

আমাদের টেলিগ্রাম কমিউনিটি : https://t.me/tothyamitra


লেখক

J Kamilya

আমার সম্পূর্ণ নাম জয়জিৎ কামিল্যা। আমি ২০১২ সালে স্নাতকোত্তর হয়েছি। আমি একটি কোম্পানিতে ফুল টাইম চাকরি রত। আমি একজন আইটি ইঞ্জিনিয়ার আমি একটি ওয়েবসাইট তৈরি করেছি যার নাম তথ্য মিত্র।



Comments

উপরে যান